*রোযার আরবী নিয়াত মুখে উচ্চারণ করা নিয়ে, নকল মাদানী সালাফী মওলবীদের কটাক্ষের, দাঁত ভাঙ্গা লিখিত জবাব দিলেন – ফাক্বীহে বাঙ্গাল*।
👉 সারা পৃথিবীর সমস্ত সুন্নী হানাফীদের মতে নিয়াত বলতে, হৃদয়ের সংকল্প বা ইচ্ছাকেই বুঝায় ৷ সেটাকেই মুখে প্রকাশ করা মুস্তাহাব ও মুস্তাহাসান ৷ যেন মোমিনের মুখের ও বুকের কথায় ও কর্মে মিল থাকে ৷ রোযার ক্ষেত্রেও সেটাই প্রযোজ্য ৷ রোযার নিয়াত এই ভাবে মুখে বলা হয় – *”নাওয়াইতুআন আসুমা গাদাম মিন শাহরে রমযানা হাযা”* ৷ যার বাংলা অর্থ – *”আমি নিয়াত করেছি যে রোযা রাখবো আগামীকাল এই রমযান মাসের”* ৷ যেহেতু সাহরীর সময় থেকে সামনের মাগরিবের পূর্ব পর্যন্ত,আরবী তারিখ অনুযায়ী, আজ হচ্ছে আজ । সেহেতু রোযার নিয়াতে আগামীকাল শব্দটি থাকবে কেন ? আসলে কাল হবে, আসন্ন মাগরিব বাদে ৷ এই আপত্তির ঝড় তুলে সোশাল মিডিয়ায়, তোলপাড় শুরু করে দিয়েছে, কিছু নকল মাদানী ওয়াহাবী, সালাফী ও লামাযহাবী কাট মোল্লার দলেরা ৷ এমনকি রোযার এই আরবী নিয়াতকে তারা হাস্যকরও বলেছে ৷ তাদের ধারনা যে, সুন্নী হানাফী আলেমদের নিকট এর কোনো উত্তর নাই ৷ তামাম পৃথিবীর সমস্ত ওয়াহাবী, সালাফী ও লামাযহাবী নকল মাদানী মোল্লারা কান খুলে শোন, গাদান বা কাল শব্দটার অর্থ শুধু সাহরী থেকে পরের দিনের মাগরিব পর্যন্ত সিমাবদ্ধ নয় ৷ বরং সাহরীর পর থেকে ক্বিয়ামতের দিন পর্যন্ত এই গাদান বা কাল এ শামিল থাকতে পারে ৷ এটা স্থান কাল পাত্র বিশেষে বুঝা যাবে।
👉প্রমান: – *ক্বোরআন শরীফ সুরা* – আল হাশর, শেষ রুকু, আয়াত নং – 18 এর মধ্যে ক্বেয়ামতের দিন কেও গাদান বা কাল বলা হয়েছে।
👉 মাদ্রাসার ছাত্রদেরকে বলা হয় – “আজকে তালাবা কালকে ওলামা “।
👉 শিক্ষিত সমাজে এ কথা ব্যাপক ভাবে চালু আছে যে, আজকের তরুণ কালকের ভবিষ্যত । এর অর্থ মোটেই এটা নয়, যে এরা শুধু আগামী কালকের জন্যই ।এরা পরশু দিনের জন্য নয় ৷ বুঝা গেল এখানে গাদান বা কাল বলতে ভবিষ্যত বা পরবর্তী কালকে বুঝানো হচ্ছে ৷ আর তারই একটা অংশ হচ্ছে সাহরী থেকে মগরিবের পূর্ব পর্যন্ত ৷ অর্থাৎ – রোযার নিয়াতে কূল বা সমস্ত বলে জুয বা অংশ বুঝানো হয়েছে । একে আরবী ভাষায় বলা হয় তাসমিইয়াতুল জুয বে ইসমিল কূল ৷ যেটা, লাল রুমাল পাটি ওয়াহাবী মওলবীদের
মাথায় মোটেই ঢুকেনি ৷ অতএব রোযার নিয়াতে গাদান বা কাল শব্দটি থাকাতে কোন রকম অসুবিধা নাই ৷ এ ব্যাপারে গোটা দুনিয়ার সমস্ত ওয়াহাবী, সালাফী, লামাযহাবীদেরকে আমার প্রকাশ্য চ্যালেঞ্জ রইলো ৷
ইতি:- ০৯/০৫/২০১৯
আরয গুযার – *ফাক্বীহে বাঙ্গাল মুনাযিরে আহলে সুন্নাত শেরে রেযা আলহাজ মুফতী মোঃ আলিমুদ্দিন রেজবী মাযহারী সুন্নী হানাফী, (জঙ্গীপুর, মুর্শিদাবাদ, পঃ বঃ, ভারত)* মোঃ +919434164314
রোজার নিয়ত করা কি বেদাত | গাদান শব্দ ব্যবহার করা যাবে কি
Spread the love