কিয়াম এর হাকিকত
ভূমিকা:- আজ বর্তমান যুগে কিছু মানুষ হাদিস কুরানের অপব্যাখ্যা করে মানুষকে ভুল পথে নিয়ে যেতে তৎপর ৷ তারা মিলাদ ক্বিয়াম কে বেদাত বলে থাকেন আজ তাদের জবাব দিতে আমি লিখতে বাধ্য ৷ আজ সুধুমাত্র আলোচনা করব ক্বিয়ামের বৈধতা সম্পর্কে ৷ প্রতিটি কথা মনযোগ সহকারে পড়ে বুঝার চেষ্টা করবেন ৷
প্রথমে আমরা জানব ক্বিয়াম কাকে বলে এবং ক্বিয়াম কত প্রকার
ক্বিয়ামের সঙ্গা: — ক্বিয়াম আরবি শব্দ যা়র বাংলা অর্থ হল, দাঁড়ান ৷ কোন প্রয়োজনীয় এবং অপ্রয়োজনীয় কাজের জন্যে দাঁড়ান কে ক্বিয়াম বলে ৷
ক্বিয়াম ৫ প্রকার ৷ এর প্রত্যেকটি নিম্নে বর্ণনা করা হল ৷ এইগুলি ভালকরে বুঝেনিন তাহলে নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের সম্মানার্থে কিয়ামের বৈধতা সম্পর্কে একটু ধারনা আসবে ইনশা আল্লাহ ৷
ক্বিয়াম জায়েজ:- পৃথিবীর কোন প্রয়োজনীয় কর্মের জন্য ক্বিয়াম (অর্থাৎ দাঁড়ান) জায়েজ ৷
فاذاقضيت الصّلٰواة فانتشروا فى الارض
( সুরা জুময়া)
অর্থাৎ যখন জুম্মার নামাজ হয়ে যাবে তখন তোমরা জমিনে ছড়িয়ে পড় ৷ দাঁড়ান ছাড়া ছড়িয়ে পড়া অসম্ভাব তাই এই প্রকার দাড়ান জায়েজ ৷
ক্বিয়াম ফরজ: — পাঁচ ওয়াক্ত নামাজ ও ওয়াজিব নামাজের জন্য দাঁড়ান ফরজ
وقوموا لله قانتين
অর্থাৎ আল্লাহর সামনে আনুগত্যর সহিত দাড়াও৷
ক্বিয়াম সুন্নাত:– জম জমের পানি ও ওজুর অবশিষ্ট পানি পান করার জন্যে দাঁড়ান সুন্নাত ৷ যখন কোন আপনজন ( পিতা,মাতা,চাচা,দাদা,নানা,ভাই ইত্যাদি) কাছে আসবে তখন তার সম্মানে দাড়ান ও তাকে চুম্মন করা সুন্নাত ৷
হজরত জায়েদ বিন হারেসা রাদ্বিয়াল্লাহু আনহু নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের দরজার খিড়কি নড়ান ৷ তখন নবী সাল্লাল্লাাহু আলাইহি ও সাল্লাম খাড়া হয়ে তার দিকে অগ্রসর হন এবং তার সঙ্গে মুয়ানাকা করেন এবং তাকে চুম্মন করেন৷
অন্য বর্ণনায় আছে যখন হজরত ফাতিমা নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের বাড়ি যেতেন তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লাম দাড়িয়ে যেতেন এবং চুম্মন দিতেন এবং ফাতিমি রাদ্বিয়াল্লাহু আনহা এমনটাই করতেন যখন নবা সাল্লাল্লাহ আলাইহি ও সাাল্লাম তার বাড়িতে যেতেন ( মিশকাত শরিফ আদব এর অধ্যায়)
তাহলে বুঝাগেল কোন প্রিয় বা আপনজনের সম্মানে দাড়ান সুন্নাত ৷
ক্বিয়াম মুস্তাহাব: — নফল নামাজের জন্যে দাঁড়ান মুস্তাহাব ৷ কেও যদি বসে পড়ে তাহলে দাঁড়ানোর চেয়ে নেকি কম পাবে ৷
ক্বিয়াম মাকরুহ:– জম জম ও ওজুর অবশিষ্ট পানি ছাড় দুনিয়ার অন্য পানি অকারণে দাঁড়িয়ে পান করা মাকরুহ ৷
وان قام له من غير ان ينوى شيأً مما ذكرنا او قام طمعا لغناه كره له ذلك(আলমগিরী)
অর্থাৎ যদি কোন অমুসলিমের জন্য দাঁড়ান হয় উপর উল্লিখিত কারন ছাড়া অথবা দুনিয়ার কোন সম্পদের লোভে তাহলে এটা মাকরুহ হবে ৷
সম্পাদের লোভে দুনিয়ার কোন অমুসলিমের সম্মানে দাঁড়ান ৷
পাঠকগণ আসা করি ক্বিয়াম সম্পর্কে আপনাদের একটু একটু ধারনা এসেছে ৷ এবার নিম্নে নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের সম্মানে দাঁড়িয়ে ক্বিয়াম করা জায়েজ এবং মুস্তাহাব নিম্নে দলিলগুলি লক্ষ করুন ৷
🌻ক্বিয়াম বৈধ হওয়ার দলিল🌻
দলিল ১: — যখন সায়াদ ইবনে মায়াজ রাদ্বিয়াল্লাহু আনহু মসজিদে নবাবীতে উপস্থত হলেন তখন নবী সাল্লাহু আলাইহি ও সাল্লাম আনসারদের লক্ষ করে বললেন قوموا الى سيدكم অর্থাৎ তোমরা নিজ সরদারের জন্য দাঁড়িয়ে যাও ৷ ( বুখারী ও মিশকাত)
হজরত সায়াদ ইবনে মায়াজ রাদ্বিযাল্লাহু আনহু আনসারদের সরদার ছিলেন তাই নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লাম আনসারদের তাদের সরদারের সম্মানে দাড়াতে আদেশ দিলেন৷
বুঝা গেল কোন সরদার বা সম্মানিত ব্যাক্তির সম্মানে দাঁড়ান জায়েজ৷
এবার বলুন নাবী আলাইহিস্সালামের চাইতে আর কোন বড় সরদার বা সম্মানিত ব্যাক্তি আছে ? না বন্ধুরা আর নেই তাহলে সাধারন সরদারের সম্মানে দাঁড়ান যদি বৈধ হয় তাহলে বিশ্ব সরদারের সম্মানে দাড়িয়ে সালাম দেয়া কেন জায়েজ হবেনা? ওহাবি জবাব দাও
দলিল ২:— হজরতে আবু হুরাইরা রাদ্বিয়াল্লাহু আনহু হতে বর্ণিত তিনি বলেন,
فاذا قام قمنا قياما حتى تراه قد دخل بعض بيوت ازواجه
অর্থাৎ নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লাম যখন মজলিস শেষ করে দাঁড়াতেন তখন আমরাও তিনার সঙ্গে দাঁড়িয়ে যেতাম ৷ যতক্ষন নবী সাল্লাল্লাহু কোন স্ত্রী ( আমাদের মা) র বাড়ি না পৌছাতেন আমরা দাড়িয়ে থাকতাম ( ক্বিয়াম করতাম)
( মিশকাত কিয়ামের অধ্যায়)
আসা করি হাদিসটি সকলেই বুঝতে পেরেছেন আর ব্যাখ্যা করার প্রয়োজন নেই ৷
দলিল ৩:– يجوز بل يندب القيام تعظيما للقادم يجوز القيام و لو للقاري بين يدي العالم
অর্থাৎ আগমনকারীর সম্মানে দাঁড়ান জায়েজ বরং মুসতাহাব এবং করাণ পাঠকারীর জন্য তাদের শিক্ষকের সম্মানেও দাড়ান জায়েজ ( অর্থাৎ কুরাণ পাঠরত অবস্থায় যদি শিক্ষক আসে তাহলে তার সম্মানে দাড়ান জায়েজ)
একটু ভাবু সাধারন এক আলিমের জন্যে দাড়ান যদি জায়েজ হয় তাহলে নবী সাল্লাহু আলাইহি ও সাল্লামের সম্মানে দাঁড়িয়ে সালাম দেয়া কেন জায়েজ হবেনা ৷
এছাড়া অসংখ দলিল আছে আশিকে নবী সাল্লাল্লাহু আলাইহি ও সাল্লামের জন্য এত টুকুই যথেষ্ট ৷
বিঃ দ্রঃ — প্রিয় পাঠক ভ্রান্ত আকিদা থেকে আমাদের বাচতে হবে ৷ অপব্যাখ্যায় কর্নপাত না করে সঠিক আকিদার সন্ধানে অগ্রসর হন ৷
আ.কাদেরী